চাঁদপুর, মঙ্গলবার, ২০ জুলাই ২০২১, ৫ শ্রাবন ১৪২৮, ৯ জ্বিলহজ্ব ১৪৪২
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

আজ রাত পোহালেই পবিত্র ঈদুল আযহা

সাদ্দাম হোসেন ॥

প্রকাশ : ২০ জুলাই, ২০২১

কাল ২১ জুলাই বুধবার উদযাপিত হবে পবিত্র ঈদুল আযহা। করোনা মহামারির কারনে সারাদেশের ন্যায় চাঁদপুর জেলায়ও সকল ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে পবিত্র ঈদুল আযহা উদ্যাপিত হবে। ঈদকে সামনে রেখে ঘরমুখি মানুষজন ইতোমধ্যে তাদের নিজ নিজ নীড়ে ফিরে এসেছে। আজ চাঁদরাতের মধ্যে অনেকেই তাদের পরিবার-পরিজনের সাথে ঈদের আনন্দ উপভোগ করতে লঞ্চ, স্টিমার, বাস, ট্রেনে তাদের নিজ নিজ গন্তব্যে এসে পৌঁছবে। করোনার পাদুর্ভাব বেড়ে গেলেও পবিত্র ঈদুল আযহার কারনে সরকার ৭ দিনের জন্য লকডাউন শিথিল করেছে। তবে আগামী ২৩ জুলাই থেকে সারাদেশে কঠোর লকডাউন শুরু হতে যাচ্ছে।
পবিত্র ঈদুল আযহা মুসলিম উম্মার কাছে অন্যতম ধর্মীয় উৎসব। বছরের দু’টি ধর্মীয় উৎসব বাংলাদেশের মুসলিম সম্প্রদায় খুব ঘটা করে উদ্যাপন করে থাকে। করোনার সময়ে ২০২০ সাল থেকে মুসলিম উম্মার ধর্মীয় উৎসব সীমিত আকারে পালিত হয়ে আসছে। এ বছর সর্বক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে পবিত্র ঈদুল আযহা উদযাপনের জন্য সরকারিভাবে নির্দেশনা রয়েছে।
কোরবানির পশুরহাটেও করোনার কারনে সরকারি বিধিনিষেধ রয়েছে। ক্রেতা এবং বিক্রেতা উভয়কে স্বাস্থ্যবিধি মেনে পশু ক্রয় থেকে শুরু করে কোরবানি দেয়া পর্যন্ত স্বাস্থ্যবিধি মানার প্রজ্ঞাপন জারি হয়েছে।
এদিকে ঈদকে সামনে রেখে চাঁদপুর জেলা সদর ও উপজেলা সদরের মার্কেট, শপিংমল এমনকি ছোটখাটো দোকানগুলোতে মানুষের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। পঞ্চাশ ভাগ মানুষ স্বাস্থ্যবিধি মানলেও পঞ্চাশভাগ মানুষ উদাসীনভাবে তাদের কেনাকাটায় মগ্ন থাকছে। অনেকে মাস্ক পকেটে রেখে মার্কেটগুলোর ভিড় এড়িয়ে কেনাকাটা করতে আসছে। এতে নিজেরাই নিজেদের বিপদ টেনে আনছে। কোভিড-১৯ ভয়াবহতার কারনে এ বছরও খোলা মাঠে পবিত্র ঈদুল আযহা’র ঈদের জামাত হচ্ছে না। সে কারনে পাড়া-মহল্লায় অবস্থিত সকল মসজিদে স্বাস্থ্যবিধি মেনে এবং দূরত্ব বজায় রেখে সকল মসজিদের এন্তেজামিয়া কমিটিগুলো একাধিক ঈদের জামাত আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। চাঁদপুর জেলা শহরের প্রধান ঈদের জামাত পৌর ঈদগাঁ’র পরিবর্তে চৌধুরীঘাটস্থ চৌধুরী জামে মসজিদে অনুষ্ঠিত হবে। এ জামাতে চাঁদপুর পৌরসভার মেয়রসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিশিষ্ট সুধিজন নামাজ আদায় করবেন বলে জানা গেছে।

উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।