চাঁদপুর, বুধবার ৫ মে ২০২১, ২২ বৈশাখ ১৪২৮, ২২ রমজান ১৪৪২
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

মাসায়েলে রমজান
এ’তেকাফ অবস্থায় মসজিদ হতে বের হওয়ার সঙ্গত কারণ
মুফতি এস এম জাকির

প্রকাশ : ০৫ মে, ২০২১

২৩. মাসয়ালা ঃ পায়খানা, প্রস্রাব এবং জুম্আ পড়িবার জন্য মসজিদের বাহিরে যেতে পারবে। বাহিরে প্রাকৃতির প্রয়োজন সমাধা করে অযু করতঃ অবিলম্বে মসজিদে প্রবেশ করবে। যদি বাহিরে কোথায়ও সামান্য সময় দেরী করে তাতে এ’তেকাফ নষ্ট হয়ে যাবে।
২৪. মাসয়ালা : মসজিদের নিকটে পরিচিত কারো বাড়িতে পায়খানা প্রস্রাবের জন্য গেলে তাতে এ’তেকাফ নষ্ট হবে না।
২৫. মাসয়ালা : নিজের একাধিক বাড়ি

থাকলে কাছের বাড়িতে প্রাকৃতিক প্রয়োজন সারবে। যদি দূরবর্তী বাড়িতে যায় তাকে এ’তেকাফ নষ্ট হয়ে যাবে। যাওয়া আসায় ধীর-স্থির ভাবে যাতায়াতে দোষ হবে না।        ২৬. পানাহার, শয়ন, বিশ্রাম এসব মসজিদে হতে পারে। সুতরাং এগুলো মসজিদেই করবে এজন্য বাহিরে থাকবে না।
২৭. এ’তেকাফের মসজিদ হতে ভিন্ন মসজিদে গমন করে জুমুয়ার নামায পড়তে হলে খুৎবা পাঠের পূর্বে সেখানে পৌছে ৪ রাকাত কাবালাল জুমুয়া নামাজ পড়তে পারে, এই পরিমাণ সময় থাকতে মসজিদ হতে বের হবে এবং পরে ৪ রাকাত বা ৬ রাকাত নামায পড়ে এ’তেকাফে চলে যাবে। তবে উক্ত জুমুয়ার মসজিদে যদি ১রাত্রি বা এ’তেকাফ পূর্ণ করে তবে; এ’তেকাফ নষ্ট হবে না। মাকরূহ হবে। যদি জান-মালের ভয়ে এ’তেকাফের মসজিদ পরিত্যাগ করতে হয়, তবুও এই একই হুকুম।
২৮. মাসয়ালা ঃ এ’তেকাফকারী রোগী দেখতে বের হলে এ’তেকাফ নষ্ট হবে। এরূপ মৃতের কাফন কিংবা জানাযার নামাযের জন্য বাহির হলে এমনকি এ’তেকাফকারী ছাড়া যদি জানাযার নামায পড়াইবার অন্য লোক না থাকে, তবুও এ’তেকাফ নষ্ট হয়ে যাবে।
 
প্রথম পাতা পাতার আরো খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।