চাঁদপুর, মঙ্গলবার ৪ মে ২০২১, ২১ বৈশাখ ১৪২৮, ২১ রমজান ১৪৪২
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

মাসায়েলে রমজান
এ’তেকাফের সময় নিষিদ্ধ কাজ সমূহ
মুফতি এস এম জাকির

প্রকাশ : ০৪ মে, ২০২১

২৯। মাসয়ালা : এ’তেকাফের সময় নির্বাক থাকাকে ইবাদত মনে করে নির্বাক থাকা মাকরূহ। তবে উহাতে ইবাদত মনে না করিয়া বরং গুনাহ থেকে বাচার এক উপায় মনে করে চুপ থাকলে বিশেষ সাওয়াব হবে। গালি দেওয়া বা মারপিট করায় এ’তেকাফ নষ্ট হয় না। তবে উহার সাওয়াব নষ্ট হয়ে যায়।
৩০। মাসয়ালা : এ’তেকাফ অবস্থায় ভুলক্রমে খানা খাইলে তাতে এ’তেকাফ নষ্ট হবে না। কারণ তা রোযার সাথে সম্পৃক্ত,

এ’তেকাফের সাথে নয়। অর্থাৎ যে কাজ এ’তেকাফের জন্য নিষিদ্ধ, উহা দিনে রাত্রে ইচ্ছায় কিংবা ভুলে করুক না কেন, তাতে এ’তেকাফ নষ্ট হবে। ৩১। মাসয়ালা ঃ এ’তেকাফকারী যদি কোন কিছু বিক্রয় বা ক্রয় করে তবে তাতে এ’তেকাফ যাবেনা। কিন্তু যদি তা কোন ব্যবসার উদ্দেশ্যে করা হয় তাতে এ’তেকাফ নষ্ট হয়ে যাবে। এ’তেকাফকারী উত্তম পোষাক পরিধান করা, সুগন্ধি ব্যবহার করা বৈধ হবে।
৩২। মাসয়ালা ঃএ’তেকাফকারী কয়েকদিন বেহুশ থাকা বা পাগল হয়ে যাওয়া, বেকারার হয়ে যাওয়া কিংবা কারো মৃত্যুতে একেবারে একাধারে কয়েকদিন প্যরেশান হয়ে যাওয়া। তাতে এ’তেকাফ নষ্ট হয়ে যাবে।
 
প্রথম পাতা পাতার আরো খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।