মঙ্গলবার ১৭ এপ্রিল ২০১৮। ৪ বৈশাখ ১৪২৫। ২৯ রজব ১৪৩৯
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

  • মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসি কার্যকর
চাঁদপুর পৌরসভা দৈনিক জনপ্রতি ১শ’২০ লিটার পানি সরবরাহ করছে

শেখ আল মামুন

প্রকাশ : ১৭ এপ্রিল, ২০১৮

চাঁদপুর পৌরসভা আবাসিক এলাকায় দৈনিক গড়ে প্রতিজনকে ১শ’ ২০ লিটার করে পানি সরবরাহ করছে। পৌরসভার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিজনকে দৈনিক গড়ে ৭০ লিটার করে পানি দিচ্ছে। পৌরসভাস্থ বসবাসরত সকল মুক্তিযোদ্ধা পরিবার, মসজিদ, মন্দির গীর্জাসহ অন্যান্য উপসানালয়ে বিনামূল্যে পানি সরবরাহ করে যাচ্ছে। সব মিলে প্রতিদিন চাঁদপুর পৌর এলাকার দেড় লাখ লোক পানি পাচ্ছে।
            চাঁদপুর পৌরসভার পানি শাখা তত্ত্বাবধায়কের ডেক্স সূত্রে জানা গেছে, চাঁদপুর পৌরসভার বর্তমান আয়তন ২২ বর্গ কি.মি। লোকসংখ্যা ২০০১ এর পরিসংখ্যান মতে স্থায়ী বাসিন্দা ৯১ হাজার ৩ শ’ ৯২ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৪৭ হাজার ২শ’৮ জন এবং মহিলার সংখ্যা ৪৪ হাজার ১ শ’৮৪ জন।
            হোল্ডিং সংখ্যা ২৪ হাজার ৮শ’৭২ জন। ১ শ’ ৮২ কি.মি. পানির লাইনে ৯ হাজার ৪ শ’৫১ জন গ্রাহককে নতুন বাজার ও পুরান বাজার ভূ-গর্ভস্থ পানি শোধনাগার দু’টি ঘন্টায় সাড়ে ৬৪ হাজার লিটার পানি উৎপাদন ও সরবরাহ করছে।
            চাঁদপুর পৌরসভার পানি শাখার তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ শাহাবুদ্দিন চাঁদপুর বার্তাকে জানান, ৩শ’৫০ ঘনমিটার ক্ষমতাসম্পন্ন নতুন বাজার ঘোড়ামারা ও পুরাণবাজার ট্রিটম্যান্ট প্ল্যান্টটি চালু হলে উভয় এলাকায় প্রতি ঘন্টায় ৫২ হাজার লিটার করে পানি সরবরাহ করতে সক্ষম হবে। দু’মাসের মধ্যেই ওই পানি শেধনাগার দু’টো চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।
            ওই প্রকৌশলী আরো জানান,মেঘনা নদীর কাছে তরপুরচন্ডী ও বিষ্ণুদী এলাকায় আরো একটি ভূ-পৃষ্ঠ পানি শোধনাগার নির্মিত হলে অদূর ভবিষ্যতে চাঁদপুর পৌরসভায় চিরদিনের জন্যে পানির সমস্যা আর থাকবে না।
            এদিকে বর্ষা মৌসুমে বৃষ্টির পানি সহজেই কীভাবে সংরক্ষণ পরিশোধন করা যায় তা চাঁদপুর পৌরসভা থেকে প্রযুক্তি গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে বলে তিনি অভিমত দেন।
শেষের পাতা পাতার আরো খবর

সম্পাদক মণ্ডলীর সভাপতি : আলহাজ্ব ওচমান গণি পাটোয়ারী, উপদেষ্টা মন্ডলীর সভাপতি : ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশক : মোঃ সেলিম খান, প্রধান সম্পাদক: রাশেদ হোসেন চৌধুরী (রনি), সম্পাদক : আলহাজ্ব অ্যাডঃ জসিম উদ্দিন পাটোয়ারী, ভারপ্রাপ্ত সম্পাদক : শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদক : জাহিদুল ইসলাম রোমান, নির্বাহী সম্পাদক : শাহ্ আলম মল্লিক, বার্তা সম্পাদক : গোলাম মোস্তফা, যুগ্ম বার্তা সম্পাদক : মানিক দাস, সহ-সম্পাদক শেখ আল মামুন, চীফ ফটোগ্রাফার ও রিপোর্টার : মুহাম্মদ আলমগীর, মফস্বল সম্পাদক : এস এম মহসিন, বিজ্ঞাপন ম্যানেজার : মোঃ ফারুক হোসেন ভূঁইয়া। প্রকাশক কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয় : খান সুপার মার্কেট (নিচ তলা), ঘোষপাড়া ব্রিজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। যোগাযোগ : ০১৭১২২০৫৭৪৭।