সোমবার ১৬ এপ্রিল ২০১৮। ৩ বৈশাখ ১৪২৫। ২৮ রজব ১৪৩৯
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

  • মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসি কার্যকর
ফরিদগঞ্জ লেখক ফোরাম’র বাংলা বর্ষবরণ উদযাপন

জাকির হোসেন সৈকত

প্রকাশ : ১৬ এপ্রিল, ২০১৮

উৎসব মুখর পরিবেশে ঐতিহ্যবাহী গ্রামীণ খেলাধুলার মধ্য দিয়ে ফরিদগঞ্জ লেখক ফোরাম বরণ করে নেয় ১৪২৫ বঙ্গাব্দকে। প্রতি বছরের ন্যায় এবারও সকাল ১০টা থেকে ওয়াপদা মাঠে প্রায় হারিয়ে যাওয়া খেলাধুলার আয়োজন করে সংগঠনটি। শুরুতেই লেখক ফোরাম’র কার্যালয়ে সংগঠনের সদস্যরা বসে বাঙালির ঐতিহ্যবাহী খাবার খই, চিড়া, দধি আর কলা নিয়ে। সাথে যোগ হয় তুলসি বীচির শরবত। খেলাধুলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা পরিষদের সদস্য সাইফুল ইসলাম রিপন। এ সময় তিনি তাঁর বক্তব্যে বলেন,‘সত্যিকার অর্থেই ফরিদগঞ্জ লেখক ফোরাম বাঙালির ঐতিহ্য লালন করে যাচ্ছে। প্রতি বছর এ দিনে সংগঠনটি আমাদেরকে স্মরণ করিয়ে দেয় একদিন আমরা বাঙালি ছিলাম। আমাদের পূর্ব পুরুষদের খেলাধুলা গুলো আমরা প্রায় ভুলেই যেতে বসেছি। অন্তত বছরে একদিন লেখক ফোরাম আমাদের সেই হারিয়ে যাওয়া খেলাধুলার স্বাদ দিলো। ধন্যবাদ লেখক ফোরামকে।’ এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফরিদগঞ্জ প্রেসক্লাব’র সভাপতি নুরুন্নবী নোমান, সাধারণ সম্পাদক প্রবীর চক্রবর্তী। নূরুল ইসলাম ফরহাদ’র পরিচালনায় এ সময় আরো উপস্থিত ছিলেন মোস্তফা কামাল মুকুল, জাকির হোসেন সৈকত, মো.শামীম হাসান, জহির আহমেদ সাজিদ, খলিলুর রহমান, মামুন পাটোয়ারী, ফাতেমা আক্তার শিল্পী, এইচ.আর রাত্রি, মো.আকরাম হোসেন প্রমুখ।   
নাস্তা পর্বের শেষে শুরু হয় মেয়েদের চেয়ার বদল খেলা। এ খেলায় ১ম হয় কাব্য রাত্রি, ২য় খাদিজা আক্তার ও ৩য় স্থান অর্জন করে রুমা আক্তার। তার পরপরই শুরু হয় তৈলাক্ত কলা গাছে ওঠা। মবিল মাখা কলা গাছের মাথায় ঝুলানো নিশানাটা ছিনিয়ে আনার প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে অনেকেই। কারণ এ নিশানাটা যে আনতে পারবে তার জন্য রয়েছে নগদ ১ হাজার টাকা পুরস্কার। অবশেষে প্রায় ঘন্টাখানেক চেষ্টার পর ওমর ফারুক নামের এক দুরন্ত বালক ছিনিয়ে আনে সে কাঙ্খিত নিশানাটি। নিশানাটি স্পর্শ করার সাথে সাথে উপস্থিত লোকজনের চিৎকারে হঠাৎ করেই মুখরিত হয়ে ওঠে ফরিদগঞ্জ বাজার। এরপর আরেকটি মজার ইভেন্ট ‘হাড়ি ভাঙা’। এতে প্রথমে হাড়ি ভাঙ্গেন মোস্তফা কামাল মুকুল, ২য় বারে কাউসার এবং ৩য় বারে ফরিদগঞ্জ প্রেসক্লাব’র সভাপতি নূরুন্নবী নোমান। সর্বশেষ খেলা ছিলো বিখ্যাত সেই হা-ডু-ডু খেলা। এতে খলিলের নেতৃত্বে লেখক ফোরাম লাল দল এবং মো.শামীম হাসান’র নেতৃত্বে লেখক ফোরাম সবুজ দল অংশ গ্রহণ করে। খেলায় ২০/২৫ পয়েন্টে খলিলের লাল দল বিজয়ী হয়।
 
শেষের পাতা পাতার আরো খবর

সম্পাদক মণ্ডলীর সভাপতি : আলহাজ্ব ওচমান গণি পাটোয়ারী, উপদেষ্টা মন্ডলীর সভাপতি : ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশক : মোঃ সেলিম খান, প্রধান সম্পাদক: রাশেদ হোসেন চৌধুরী (রনি), সম্পাদক : আলহাজ্ব অ্যাডঃ জসিম উদ্দিন পাটোয়ারী, ভারপ্রাপ্ত সম্পাদক : শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদক : জাহিদুল ইসলাম রোমান, নির্বাহী সম্পাদক : শাহ্ আলম মল্লিক, বার্তা সম্পাদক : গোলাম মোস্তফা, যুগ্ম বার্তা সম্পাদক : মানিক দাস, সহ-সম্পাদক শেখ আল মামুন, চীফ ফটোগ্রাফার ও রিপোর্টার : মুহাম্মদ আলমগীর, মফস্বল সম্পাদক : এস এম মহসিন, বিজ্ঞাপন ম্যানেজার : মোঃ ফারুক হোসেন ভূঁইয়া। প্রকাশক কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয় : খান সুপার মার্কেট (নিচ তলা), ঘোষপাড়া ব্রিজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। যোগাযোগ : ০১৭১২২০৫৭৪৭।