চাঁদপুর, মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১০ ফাল্গুন ১৪২৭, ১০ রজব ১৪৪২
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

চাঁদপুরে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহিদদের স্মরণ

চাঁদপুর বার্তা রিপোর্ট ॥

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২১

মহান একুশে ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চাঁদপুরবাসী বিনম্র শ্রদ্ধায় স্মরণ করলো ভাষা শহিদদের। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিট থেকে ভালোবাসা ও শ্রদ্ধা জানাতে চাঁদপুরের শহিদ মুক্তিযোদ্ধা সড়কস্থ কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনে মানুষের ঢল নামে। স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে ভাষা শহিদদের স্মরণ করতে বিভিন্ন পর্যায়ের মানুষজন ছুটে আসে শহিদ মিনার বেদিতে। মানুষের ¯্রােতে নিশ্চিহ্ন হয়ে গিয়েছিলো অপশক্তি। রাত ১২টা বাজার পূর্বেই চাঁদপুরের কেন্দ্রীয় শহিদ মিনারে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা বেস্টুনি উপেক্ষা করে মানুষজন শহিদ মিনার প্রাঙ্গনে এসে সমবেত হতে থাকে। কোভিড-১৯ তথা করোনার কারনে লোক সমাগমে প্রশাসনিক কিছুটা বিধি নিষেধ থাকলেও বাঙালিকে দমিয়ে রাখা যায়নি।
রাত ১২টা ১ মিনিট হওয়ার সাথে সাথে প্রথমেই প্রশাসনিকভাবে চাঁদপুরের কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। প্রশাসনিক প্রটোকল শেষে মূল প্রবেশ গেইট খুলে দিলে সর্বস্তরের মানুষজন ছুটে আসে শ্রদ্ধার্ঘ অর্পণের জন্য। এভাবেই রাত দু’টা পর্যন্ত চলতে থাকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ। ফুলে ফুলে ভরে যায় শহিদ মিনার বেদি। স্কাউট সদস্যদের সহযোগিতায় এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতিতে ভাষা শহিদদের প্রতি সম্মান জানিয়ে মানুষজন ফিরে যায় তাদের বাসা-বাড়িতে। পরদিন ভোর ৬টা থেকে প্রভাতফেরি সহকারে শ্রদ্ধা জানাতে আসে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক এবং শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।
সকাল ৯টায় শেষ হয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ। এরপর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের উদ্যোগে পালিত হয় ভাষা শহিদদের স্মরণ। মহান একুশে ফেব্রুয়ারি দিনভর শহরের বিভিন্ন প্রান্তে এবং উপজেলা সদরগুলোতেও চলতে থাকে একুশের তাৎপর্য নিয়ে আলোচনা ও প্রতিযোগিতামূলক অনুষ্ঠান। সাংস্কৃতিক সংগঠনগুলোর পক্ষ থেকে চলতে থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান। তবে বাংলা ভাষার জন্য যাঁরা জীবন দিয়েছে, সে ভাষা এখনো পুরোপুরি বাস্তবায়িত না হওয়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।
চাঁদপুরের জেলা প্রশাসন কর্তৃক দিনব্যাপী অনুষ্ঠানের সর্বশেষ আয়োজন ছিলো জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় একুশের সঙ্গীতানুষ্ঠান। সন্ধ্যায় আলোচনা পর্বশেষে রাত ১০টা পর্যন্ত চলে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান।
প্রথম পাতা পাতার আরো খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।