চাঁদপুর, বুধবার ১৩ জানুয়ারি ২০২১, ২৯ পৌষ ১৪২৭, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪২
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরণ প্রশিক্ষণ কোর্সের উদ্ধোধন
ইউপি চেয়ারম্যানরাই পারে মামলার জট কমাতে
----------জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ

শাহরিয়া পলাশ ॥

প্রকাশ : ১৩ জানুয়ারি, ২০২১

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণের জন্য ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরন কোর্সের উদ্ধোধন করা হয়েছে। গতকাল ১২ জানুয়ারি মঙ্গলবার সকাল ১০টায় চাঁদপুর সদর উপজেলা অডিটোরিয়ামে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) আয়োজনে উপজেলা প্রশাসনের বাস্তবায়নে অবহিতকরন কোর্সটি প্রধান অতিথি হিসেবে উদ্ধোধন করেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।
তিনি বক্তব্যে বলেন, যাদের জন্য আমি কাজ করবো, তাদের মতামতের ভিত্তিতে কাজ করতে হবে। কোন আইনে ইউনিয়ন পরিষদ পরিচালনা হচ্ছে, সে বিষয়ে চেয়ারম্যান, মেম্বারদের জানতে হবে। ইউনিয়ন পরিষদ থেকে যে সার্টিফিকেট দেয়া হয়, সেগুলো যাচাই-বাচাই করে দিতে হবে। জন্মনিবন্ধন, মৃত্য সার্টিফিকেট, ওয়ারিশান সনদপত্রসহ সকল বিষয়ের গুরুত্ব সহকারে দিতে হবে। একজন জনপ্রতিনিধির অনেক দায়িত্ব রয়েছে। ইউনিয়ন পরিষদের ওয়ারিশান সার্টিফিকেট সবাচাইতে গুরুত্বপূর্ণ। এ সার্টিফিকেট দিয়ে নামজারি, জমি রেস্ট্রিরি করা, এসব বিষয়ে চেয়ারম্যান ও মেম্বারদের অনেক দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।
তিনি বলেন, ইউনিয়ন পরিষদের অনেক ক্ষমতা দেয়া আছে। বিচার বিভাগের দায়িত্বও ইউনিয়ন পরিষদকে দেয়া আছে। তাই গ্রাম্য আদালতের বিষয়ে ইউনিয়নের সকলকে অবগত করতে হবে। চেয়ারম্যানরাই পারে মামলার জট কমাতে। ইউনিয়ন পরিষদে সঠিকভাবে বিচার করলে মানুষ মানবে। সকলেই ইউনিয়ন পরিষদমুখী হবে। সকল বিষয়গুলো আইনগত হতে হবে। ইউনিয়ন পরিষদকে জরিমানার ক্ষমতা দেয়া হয়েছে। সরকার ইউনিয়ন পরিষদকে অনেক ক্ষমতা দিয়েছে।
ডিসি বলেন, ইউনিয়ন পরিষদে সংরক্ষিত মহিলা সদস্যদের মতামতের গুরুত্ব দিতে হবে। তাদের সাথে আলাপ-আলোচনা করে পরিষদের কার্যক্রম চালাতে হবে। তাদেরকে বাদ দিয়ে ইউনিয়ন পরিষদের কার্যক্রম করা যাবে না। তাদেরকে সকল কমিটিতে রাখতে হবে। ইউনিয়ন পরিষদে বর্তমানে এলজিএসপির অনেক বরাদ্দ দেয়া হচ্ছে। এ বরাদ্দের কাজগুলো সঠিকভাবে ব্যবহৃত করতে হবে। ইউনিয়নের রাস্তাঘাট, ব্রিজ, কালভাট যথানিয়মে করতে হবে। প্রতিটি কাজে উঠোন বৈঠক করে জনগণের মতামত নিতে হবে।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা এসিল্যান্ড ইমরান হোসেন সজীব, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মোঃ রফিকুল ইসলাম, উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার দেলোয়ার হোসেন প্রমুখ।
উল্লেখ্য, প্রথম পর্যায়ে সদর উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব ও মেম্বারসহ মোট ১শ’ জন অংশগ্রহন করেন।
প্রথম পাতা পাতার আরো খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।