চাঁদপুর, বুধবার ১৬ সেপ্টেম্বর ২০২০, ১ আশ্বিন ১৪২৭, ২৭ মহররম ১৪৪২
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

শীত মৌসুমের ১.৩১৫ মে.টন বিএডিসি
ডিলার ও কৃষকদের মাঝে উচ্চ ফলনশীল জাতের শাক সবজির বীজ বরাদ্দ

স্টাফ রিপোর্টার ॥

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর, ২০২০

চাঁদপুরে আসন্ন শীত মৌসুমের ১.৩১৫ মে.টন বিএডিসি ডিলার ও কৃষকদের মাঝে উচ্চ ফলনশীল জাতের শাক সবজির বীজ বরাদ্দ দেয়া হয়েছে।
বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) থেকে সংগৃহিত ২০২০-২১ প্রণোদনা শীতকালীন শাক-সবজির বীজ ৩১৫ কেজি, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে চাঁদপুর জেলার ৮ উপজেলার কৃষকদের চাষাবাদের জন্য বিতরণ করা হচ্ছে। এছাড়া আরো ১০০০ কেজি শীতকালীন শাক-সবজির বীজ বিএডিসির ডিলারদের মাধ্যমে কৃষকদের মাঝে সরকারি নির্ধারিত মূল্যে বিক্রয় করা হবে
বাংলাদেশ  কৃষি সম্প্রসারণ (বিএডিসি)র জেলার বিপণন কেন্দ্রের  কর্তব্যরত অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত সিনিয়র সহকারী পরিচালক খাইরুল বাশার জানান, গত কয়েকদিনে থেকে  বিএডিসির বীজ বিপণন জেলা ট্রানজিট বীজ গুদামঘর থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  মাধ্যমে ৩১৫ কেজি বারি হাইব্রীড করলা-৩,  কলমি শাক- গীমা কলমী,  লাল শাক - বারি-১  ও পালং শাক - কপিপালং  শাক-শবজির বীজ প্রণোদনা কর্মসূচির আওতায় প্রদান করা হচ্ছে।
এছাড়া তিনি আরো বলেন, সরকারি নির্ধারিত মূল্যে  জেলার বিএডিসি' র  ডিলারের মাধ্যমে কৃষকগন উৎপাদন ও চাষাবাদের জন্য  উচ্চ ফলনশীল জাতের বীজ  সরকারি নির্ধারিত মূল্যে সকল প্রকার বীজ  বিক্রয় করা হবে। এ সময় কৃষকগন বিএডিসি' র বীজ বিপণন জেলা ট্রানজিট বীজ গুদামঘরে ও হাজীগঞ্জ বিক্রয় কেন্দ্রে এসেও নিতে পারবে। শাক-সবজি উৎপাদনে অনন্য ভূমিকা রাখার জন্য সরকারের কৃষি বিভাগ এ বরাদ্দ প্রদান করেছে ।’এগুলোর মধ্যে রয়েছে প্যাকেট জাত বেগুন হাইব্রিড বীজ ২৩ কেজি, পালং ১২০ কেজি , লাল শাক ৬২০ কেজি এবং খেত  লাউ বীজ ২৩৫ কেজি।  বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন ( বিএডিসি)র    অনুমোদিত চাঁদপুর জেলার  ১১৯ জন ডিলারের মাধ্যমে সরকারি নির্ধারিত মূল্যে বিক্রয় করার লক্ষ্যে বরাদ্দ এসেছে।
দৈনিক চাঁদপুর বার্তার চীফ রিপোর্টার ও ফটোগ্রাফার মুহাম্মদ আলমগীরের সাথে আলাপকালে জানান, আমাদের দেশ কৃষি প্রধান দেশ। আমন মৌসুম ও বোরোধান মৌসুমের পাশাপাশি শীত মৌসুমে সকল প্রকারের শীতকালীন শাক-সবজির চাষ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকরা চাষাবাদ করে থাকে। শুধু তাই নয়, এখন শহরের বাসা-বাড়ির ছাদ আঙিনায়ও গৃহকর্ত্রীরা বিভিন্ন জাতের ফলজ শাক-সবজির বাগান করে।
বর্তমান সরকার  কৃষি বান্ধব সরকার। কৃষি ক্ষেত্রে উন্নয়নের কাজ  করছে। করোনাকালীন সময়ে কৃষকদের জীবনমান উন্নয়ন সরকার কাজ করে যাচ্ছে। কৃষকদের সব ধরনের সুযোগ সুবিধা ও সহযোগিতা প্রদান করে আসছে। দেশের কৃষকরা যেন ভালোভাবে থাকতে যত বেশি ফলন হবে তত বেশি কৃষক আলোর মুখ দেখবে।
প্রথম পাতা পাতার আরো খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।