বুধবার ১৬ মে ২০১৮। ২ জ্যৈষ্ঠ ১৪২৫। ২৯ শাবান ১৪৩৯
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

  • মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসি কার্যকর
চাঁদপুরে নিসচার গাড়ি চালকদের প্রশিক্ষণ ও আলোচনা সভা
নিরাপদ সড়ক চাই আন্দোলন এখন বাংলাদেশের গণমানুষের
আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী

স্টাফ রিপোর্টার

প্রকাশ : ১৬ মে, ২০১৮

চাঁদপুরে নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের উদ্যোগে গাড়ি চালকদের প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৫ মে মঙ্গলবার সকাল ১০টায় চাঁদপুর প্রেসক্লাব হল রুমে (৩য় তলা) এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী। তিনি তাঁর বক্তব্যে বলেন, নিরাপদ সড়ক চাই আন্দোলন এখন আর গুটি কয়েক ব্যক্তির নয়, এটি এখন বাংলাদেশে গণমানুষের। চিত্রনায়ক ইলিয়াছ কাঞ্চনের হাত ধরে সৃষ্ট এ আন্দোলন আজ বাংলাদেশ সরকার জাতীয়ভাবে স্বীকৃতি  দিয়েছেন। এছাড়া আন্তর্জাতিকভাবে জাতিসংঘও এ আন্দোলনকে স্বীকৃতি দিয়েছেন। সড়ক দুর্ঘটনা রোধে চালকদের সবচে’ বেশি ভূমিকা রয়েছে বলে উল্লেখ করে তিনি আরো বলেন, বিমান যারা চালায় তারা প্রশিক্ষণপ্রাপ্ত ও অত্যন্ত দক্ষ। তা সত্ত্বেও মাঝে মধ্যে বিমান দুর্ঘটনা ঘটে। তবে তা চালকদের ভুলে নয়, বরং বেশির ভাগ যান্ত্রিক ত্রুটির কারণে হয়ে থাকে। কিন্তু সড়ক দুর্ঘটনাটা এর ব্যতিক্রম। সড়ক পথে যারা চালক রয়েছেন দেখা যায়, এদের মধ্যে একধরণের প্রতিযোগিতা চলে । কে কার আগে যাবে। এ ধরণের প্রবণতার ফলেই বেশিরভাগ দুর্ঘটনা ঘটে থাকে। তাই চালকদের সচেতন ও দক্ষ করে গড়ে তুলতে প্রশিক্ষণের বিকল্প নেই।
নিসচা চাঁদপুরের  জেলা  শাখার সভাপতি এম এ লতিফের সভাপ্রধানে ও সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহম্মদ রাসেলের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন নিসচা মতলব উত্তর উপজেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস ও সাধারণ সম্পাদক মামুনুর রশিদ, জেলা আওয়ামী মোটরচালক লীগের সভাপতি মোঃ আনোয়ার গাজী। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের জেলা শাখার সহ-সভাপতি প্রভাষক রুমা সরকার, মাওঃ মুহাম্মদ  আবদুর রহমান গাজী, সাংগঠনিক সম্পাদক মুসাদ্দেক আল আকিব, সাংস্কৃতিক সম্পাদক নাহিদা সুলতানা সেতু, সদস্য নুরজাহান বেগম ও প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে গাড়ী চালক জিয়াউল হক পাটওয়ারী প্রমুখ।
অনুষ্ঠানের শুরতে কোরআন তিলাওয়াত করেন সংগঠনের প্রকাশনা সম্পাদক মোঃ আব্দুল খালেক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিসচা চাঁদপুর জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, অর্থ সম্পাদক সুজয় চৌধুরী লিটন, প্রচার সম্পাদক সাইফুল ইসলাম আকাশ, দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা বিষয়ক সম্পাদক মোঃ দেলোয়ার হোসাইন,  সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক নাহিদা সুলতানা সেতু, ক্রীড়া সম্পাদক ফরহাদ আলম, সদস্য অমিত সরকার ও মোঃ কামরুল ইসলাম পাটওয়ারী
আলোচনা সভা শেষে অনুষ্ঠানের ২য় পর্বে গাড়িচালকদের প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চাঁদপুরের ইন্সপেক্টর মোঃ জিয়াউদ্দিন। প্রশিক্ষণে অংশ নেয় বাস, ট্রাক ও সিএনজি- স্কুটার চালকগণ। এ প্রশিক্ষণ ৩০ জন চালক অংশ নেন।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় জনসচেতনতা বৃদ্ধি করতে পারলে এক সময়ে বাংলাদেশে সড়ক দুর্ঘটনা কমে আসবে। সবার উচিত এ ভালো কাজে অংশীদারিত্ব হওয়া। প্রশিক্ষণের আয়োজকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এ ধরণের আয়োজনে চাঁদপুর জেলা পরিষদের সম্পৃক্ততা পূর্বেও ছিলো এবং ভবিষ্যতেও থাকবে।
প্রথম পাতা পাতার আরো খবর

সম্পাদক মণ্ডলীর সভাপতি : আলহাজ্ব ওচমান গণি পাটোয়ারী, উপদেষ্টা মন্ডলীর সভাপতি : ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশক : মোঃ সেলিম খান, প্রধান সম্পাদক: রাশেদ হোসেন চৌধুরী (রনি), সম্পাদক : আলহাজ্ব অ্যাডঃ জসিম উদ্দিন পাটোয়ারী, ভারপ্রাপ্ত সম্পাদক : শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদক : জাহিদুল ইসলাম রোমান, নির্বাহী সম্পাদক : শাহ্ আলম মল্লিক, বার্তা সম্পাদক : গোলাম মোস্তফা, যুগ্ম বার্তা সম্পাদক : মানিক দাস, সহ-সম্পাদক শেখ আল মামুন, চীফ ফটোগ্রাফার ও রিপোর্টার : মুহাম্মদ আলমগীর, মফস্বল সম্পাদক : এস এম মহসিন, বিজ্ঞাপন ম্যানেজার : মোঃ ফারুক হোসেন ভূঁইয়া। প্রকাশক কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয় : খান সুপার মার্কেট (নিচ তলা), ঘোষপাড়া ব্রিজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। যোগাযোগ : ০১৭১২২০৫৭৪৭।