সোমবার ১৬ এপ্রিল ২০১৮। ৩ বৈশাখ ১৪২৫। ২৮ রজব ১৪৩৯
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

  • মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসি কার্যকর
ফরিদগঞ্জ লেখক ফোরাম’র ৩৩৮তম সাহিত্য আড্ডা

জাকির হোসেন সৈকত

প্রকাশ : ১৬ এপ্রিল, ২০১৮

১৪২৪ বঙ্গাব্দের শেষ বিকেলের পড়ন্ত রোদের ঝলমলে আলো আর চারপাশের কুলকুল জলরাশির মাঝখানে বসে সাহিত্যিকদের বিশেষ সাহিত্য আড্ডা। খোলা আকাশের নিচে অনেকদিন পর সাহিত্য আড্ডা। প্রাকৃতিক পরিবেশ পেয়ে সাহিত্যিকদের যেন আনন্দ আর ধরেনা। তাইতো এই বিশেষ সাহিত্য আড্ডায় সবাই প্রাণ খুলে কথা বলে। 
ফরিদগঞ্জের ঐহিত্যবাহী সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ‘ফরিদগঞ্জ লেখক ফোরাম’র এটি ছিলো ৩৩৮তম সাহিত্য আড্ডা। ফরিদগঞ্জের ডাকবাংলোর পাশেই ডাকাতিয়া নদী। এখানে ডাকাতিয়ার তিনটি শাখা তিন দিকে প্রবাহিত হয়েছে। আরেক পাশে সুবিশাল চর। মাঝখানে সবুজের কার্পেট বিছানো এক খন্ড ভূমি। এটি সাবেক চাঁদপুর-লক্ষীপুর আঞ্চলিক মহাসড়ক। এর পাশেই পরিত্যক্ত চাতালের ছোট্ট মাঠ। এখানেই প্রতিদিন বিকালে প্রকৃতি প্রেমীদের মিলন মেলা বসে। একটু প্রশান্তি পেতে তারা এখানে ছুটে আসেন। আর এখানেই বসে লেখক ফোরামের ৩৩৮তম সাহিত্য আড্ডা। সংগঠনের সভাপতি মোহাম্মদ হোসাইন মিলন’র পরিচালনায় সাহিত্য আড্ডার সভাপতিত্ব করেন মোস্তফা কামাল মুকুল। 
সাহিত্য আড্ডার মূল প্রতিপ্রাদ্য বিষয় ছিলো ‘সাহিত্যে বর্ষবরণ’। এ বিষয়ে প্রবন্ধ ‘গলেয়া বাজার’ লিখেন মোস্তফা কামাল মুকুল, কাব্য রাত্রি লিখেন ‘কবিতায় বর্ষবরণ’, ইয়াছিন দেওয়ান লিখেন ‘মেলা জ্ঞানের পূর্ণতা’। বাংলা বর্ষবরণ নিয়ে কবিতা লিখেন হুসাইন লাবিব (আমি মেঘনার ইলিশ বলছি), ফাতেমা আক্তার শিল্পী (বৈশাখের প্রেম উপাখ্যান), সাহেদ হোসেন (প্রথম প্রহর) ও তারেক হোসেন (চল না মেলায়)। লেখা নিয়ে আলোচনা করেন অমৃত ফরহাদ, মাসুদ আলম সামাদ, মামুন পাটোয়ারী, মোস্তফা কামাল মুকুল, অনিক চক্রবর্তী, ইয়াছিন দেওয়ান ও মো.শামীম হাসান প্রমুখ।
এছাড়াও সাহিত্য আড্ডায় আরো যারা উপস্থিত ছিলেন, রেদওয়ান হোসেন, কাঞ্চন হোসেন, তারেক রহমান, কাউছার হোসেন, সাকিব, তানজিল হোসেন, মো.দেলোয়ার হোসেন ও মো.মনির হোসেন।
প্রথম পাতা পাতার আরো খবর

সম্পাদক মণ্ডলীর সভাপতি : আলহাজ্ব ওচমান গণি পাটোয়ারী, উপদেষ্টা মন্ডলীর সভাপতি : ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশক : মোঃ সেলিম খান, প্রধান সম্পাদক: রাশেদ হোসেন চৌধুরী (রনি), সম্পাদক : আলহাজ্ব অ্যাডঃ জসিম উদ্দিন পাটোয়ারী, ভারপ্রাপ্ত সম্পাদক : শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদক : জাহিদুল ইসলাম রোমান, নির্বাহী সম্পাদক : শাহ্ আলম মল্লিক, বার্তা সম্পাদক : গোলাম মোস্তফা, যুগ্ম বার্তা সম্পাদক : মানিক দাস, সহ-সম্পাদক শেখ আল মামুন, চীফ ফটোগ্রাফার ও রিপোর্টার : মুহাম্মদ আলমগীর, মফস্বল সম্পাদক : এস এম মহসিন, বিজ্ঞাপন ম্যানেজার : মোঃ ফারুক হোসেন ভূঁইয়া। প্রকাশক কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয় : খান সুপার মার্কেট (নিচ তলা), ঘোষপাড়া ব্রিজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। যোগাযোগ : ০১৭১২২০৫৭৪৭।