মঙ্গলবার ১৩ মার্চ ২০১৮। ২৯ ফাল্গুন ১৪২৪। ২৪ জমাদিউস সানি ১৪৩৯
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

  • মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসি কার্যকর
শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ ১১ দফা দাবি
আদায়ের লক্ষ্যে চাঁদপুরে সমাবেশ ও বিক্ষোভ

স্টাফ রিপোর্টার

প্রকাশ : ১৩ মার্চ, ২০১৮

শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে সমাবেশ ও বিক্ষোভ করেছে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি চাঁদপুর জেলা শাখা। গতকাল সোমবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির প্রধান সমন্বয়কারী ও বাকশিস চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাফায়াৎ আহাম্মেদ ভূঁইয়া।  
    শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির আহ্বায়ক অধ্যক্ষ ড. মোঃ আলমগীর কবির পাটওয়ারীর সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক মোঃ বিল্লাল হোসেন এবং জাহাঙ্গীর হোসেনর যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির যুগ্ম আহ্বায়ক মোঃ শফিকুর রহমান শেখ, মোঃ শহীদ উল্লাহ প্রধান, অধ্যক্ষ হায়দার আলী, মোঃ মিজানুর রহমান, মোঃ নূরুল আমিন।
    সমাবেশ শেষে শহীদ মিনারের সামনে থেকে শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শহীদ মিনার সামনে গিয়ে শেষ হয়।
    ১১ দফা দাবিগুলো হল ঃ ১. শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা। ২. সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ন্যায় বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ৫% বার্ষিক প্রবৃদ্ধি, পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বাড়ি-ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদান। ৩. বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বেসরকারি কর্মচারীদের আর্থিকন সুবিধা প্রদানের পরিবর্তে অবিলম্বে পূর্ণাঙ্গ পেনশন চালু করা। ৪. অনুপাত প্রথা বিলুপ্ত করে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদন্নতি করা। ৫. বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধান শিক্ষকের বেতন স্কেল সরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধান শিক্ষকের অনুরুপ প্রধান করা। ৬. নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এবং অর্নাস ও মাস্টার্স কোর্সে পাঠদানকালে শিক্ষকসহ বিভিমোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করা। ৭. ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী শিক্ষাখাতে জিডিপির ৬% এবং জাতীয় বাজেটের ২০% বরাদ্দ রাখা। ৮. বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠানের জনবল কাঠামো যুগোপুযোগীকরণ এবং সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের চাকুরী বিধিমালা অভিলম্বে বাস্তবায়ন করা। ৯. শিক্ষা সংশ্লিষ্ট সকল দপ্তরে বেসরকারি শিক্ষকদের ৩৫% প্রেষনে নিয়োগ দেয়া। ১০. কারিগরী শিক্ষা উন্নয়নের লক্ষ্যে কারিগরি ও ভোকেশনাল বিশ্ববিদ্যালয় স্থাপন করা। ১১. জাতীয় শিক্ষা নীতি ২০১০ বাস্তবায়ন ত্বরান্বিত করা।
    সমাবেশে বক্তরা বলেন, আগামী ১৪ মার্চ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশ সফল করার লক্ষ্যে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি চাঁদপুর জেলা শাখা নেতৃবৃন্দ সেখানে অংশগ্রহণ করবে বলে জানানো হয়।
প্রথম পাতা পাতার আরো খবর

সম্পাদক মণ্ডলীর সভাপতি : আলহাজ্ব ওচমান গণি পাটোয়ারী, উপদেষ্টা মন্ডলীর সভাপতি : ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশক : মোঃ সেলিম খান, প্রধান সম্পাদক: রাশেদ হোসেন চৌধুরী (রনি), সম্পাদক : আলহাজ্ব অ্যাডঃ জসিম উদ্দিন পাটোয়ারী, ভারপ্রাপ্ত সম্পাদক : শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদক : জাহিদুল ইসলাম রোমান, নির্বাহী সম্পাদক : শাহ্ আলম মল্লিক, বার্তা সম্পাদক : গোলাম মোস্তফা, যুগ্ম বার্তা সম্পাদক : মানিক দাস, সহ-সম্পাদক শেখ আল মামুন, চীফ ফটোগ্রাফার ও রিপোর্টার : মুহাম্মদ আলমগীর, মফস্বল সম্পাদক : এস এম মহসিন, বিজ্ঞাপন ম্যানেজার : মোঃ ফারুক হোসেন ভূঁইয়া। প্রকাশক কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয় : খান সুপার মার্কেট (নিচ তলা), ঘোষপাড়া ব্রিজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। যোগাযোগ : ০১৭১২২০৫৭৪৭।