চাঁদপুর, বৃহস্পতিবার ৩০ জুলাই ২০২০, ১৫ শ্রাবণ ১৪২৭, ৮ জিলহজ ১৪৪১
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

নৌ পথের অধিকাংশ যাত্রী স্বাস্থ্য বিধি মানছেনা

প্রকাশ : ৩০ জুলাই, ২০২০

চলমান বৈশ্বিক করোনা পরিস্থিতিতে দেশের জনসাধারণের মাঝে করোনা সংক্রমণ রোধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে চলতি বছরের শুরুতেই রাজধানী ঢাকায় করোনার আঘাত হানে। বিদেশ ফেরত যাত্রীদের সংস্পর্শে ঢাকায় অবস্থানরত মানুষের মাঝে করোনা ছড়িয়ে পড়ে। এরপর নারায়ণগঞ্জ, গাজীপুরসহ দেশের সর্বত্র জনসাধারণ করোনা আক্রান্ত হতে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে মার্চের শেষ সপ্তাহ থেকে মে পর্যন্ত দেশে লকডাউন জারি রাখা হয়। সরকারি বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া, রেলসড়ক নৌ পথে ও আকাশ পথে ট্রেন, বাস, লঞ্চ স্টীমার ও বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়। লোকজনকে বাড়ি থাকার নির্দেশ দেয়া হয়। ঔষধ, খাদ্য সামগ্রীর দোকানপাট ছাড়া সকল দোকান পাট ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। জনসাধারণ নিজ ঘরে অবরুদ্ধ হয়ে পড়ে। দেশের জনজীবন অচল হয়ে পড়ে। অর্থনীতির চাকা থেমে যায়।
দেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে, মানুষের জীবন জীবিকার স্বার্থে সরকার দীর্ঘ দুই মাস পর জুন মাসে শর্ত সাপেক্ষে সরকারি-বেসরকারি অফিস নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার অনুমতি দেয়া হয়। জনসমাগম এড়াতে অনলাইনে জেলহাজতে আসামীদের জামিনের জন্য ভার্চুয়াল কোর্ট চালু করা হয় সীমিত আকারে।
সামাজিক দূরত্ব নিশ্চিত করে মসজিদে নামাজ পড়ার অনুমতি দেয়া হয়। বাস, ট্রেণে ও বিমানে অর্ধেক যাত্রী নিয়ে বাকী আসন ফাঁকা রেখে ভাড়া বৃদ্ধি করে চলাচলের অনুমতি দেয়া হয়।
নৌপথে স্বাস্থ্য বিধি মেনে লঞ্চ, স্টীমার চলাচলে নির্দেশ দেয়া হলেও তা মানা হচ্ছে না। ঈদ উপলক্ষে ঢাকা- চাঁদপুর ঢাকা- চাঁদপুর দক্ষিনাঞ্চলের রুটে চলাচলকারী অধিকাংশ লঞ্চে স্বাস্থ্য বিধি যাত্রী পরিবহণ করছে না। নৌ পথে চলাচলকারী অধিকাংশ যাত্রী মুখে, মাস্ক ও হাতে হ্যান্ড গ্লাবস ব্যবহার করছে না। চাঁদপুর লঞ্চ ঘাটে জীবানু নাশক টানেল থাকলেও তা বেশিরভাগ সময় অচল থাকে টিকেট কাউন্টারে পূর্বের ন্যায় দেখা দেয় যাত্রীদের জটলা। ঢাকা থেকে কোনো লঞ্চ আসলেই সিএনজি চালকরা ভীড় করে যাত্রীদের উঠাতে হাক, ডাক এমনকি টনা হেচড়া করে। নৌপথে চলাচলকারী স্টীমারে এবং লঞ্চঘাটে স্বাস্থ্য বিধি না মানায় চাঁদপুরে করোনা সংক্রমণ ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে।
আমরা আশা করি, আসন্ন ঈদুল আযহা উপলক্ষে যাত্রী চলাচলের মাধ্যমে করোনা সংক্রমণ রোধে চাঁদপুর লঞ্চঘাট ও চাঁদপুর হয়ে চলাচলকারী বিভিন্ন রুটে চলাচলকারী লঞ্চে স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।
সম্পাদকীয় পাতার আরো খবর

    উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।