চাঁদপুর, মঙ্গলবার ৩০ জুন ২০২০, ১৬ আষাঢ় ১৪২৭, ৮ জিলকদ ১৪৪১
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

মানসিক ভারসাম্যহীন ও প্রতিবন্ধীদের মানবেতর জীবন

প্রকাশ : ৩০ জুন, ২০২০

মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী এরাও মানুষ। এরাও মায়ের গর্ভে জন্মধারণ করে এ পৃথিবেিত এসেছে। কেউ জন্মগতভাবে মানসিক ভারসাম্যহীন ও প্রতিবন্ধী হয়ে জন্মেছে। আবার কেউ জন্মের পর দুর্ঘটনার শিকার হয়ে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে। অনেকে হাত-পাসহ বিভিন্ন অঙ্গঁ প্রত্যঙ্গ হারিয়ে ফেলে। মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী লোকদের নিয়ে তাদের পরিবার পরিজন চরম বিড়ম্বনার শিকার হয়ে পড়ে। পোহাতে হয় চরম দুর্ভোগ। বিত্তশালী, মধ্যবিত্ত পরিবারের লোকজন তাদের ঘরে থাকা থাকা মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী লোকদের হাসপাতালে বাসা বাড়িতে আটকে রেখে লালন পালন করে। নি¤œবিত্ত পরিবারের লোকজন তাদের মানসিক ভারসাম্যহীন ও প্রতিবন্ধী লোকদের নিয়ে চরম বিপাকে পড়ে। এ ধরণের বেশীর ভাগ পাগল, প্রতিবন্ধী লোকজন রাস্তাঘাটে ভবঘুরে জীবন কাটায়। অসহায় ভবঘুরে শ্রেণীর পাগল, প্রতিবন্ধী লোকজন মানুষের ও বিভিন্ন দোকানপাটের দোকানদারদের দয়া করে দেয়া খাবার খেয়ে বেঁচে থাকে। অনেকে সাহায্য হিসেবে দেয়া টাকা দিয়ে খাদ্য সামগ্রী কিনে খেয়ে জীবন বাঁচায়। করোনা পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর দীর্ঘ ২/৩ মাস সারাদেশ লক ডাউনে থাকায় পাগল প্রতিবন্ধী লোকেরা চরম অসহায় অবস্থায় হয়ে পড়ে। মানুষজন বাসা বাড়িতে ঘরবন্ধী থাকায় তারা কোনো মানুষের দেয়া খাবার না পেয়ে খেয়ে না খেয়ে রাস্তায়
ঘুরতে থাকে। হাট বাজারের বিভিন্ন দোকানের পাশে পড়ে থাকে। গতকাল দৈনিক চাঁদপুর বার্তায় এ সংক্রান্ত একটি সংবাদ প্রকাশিত হয়।
আমরা আশা করি বর্তমান করোনা পরিস্থিতির কারণে চরম দুরবস্থায় পড়া অসহায় মানসিক ভারসাম্যহীন, প্রতিবন্ধী লোকদের খাদ্য সামগ্রীসহ বিভিন্ন সহায়তা প্রদানে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এগিয়ে আসবেন।
 
সম্পাদকীয় পাতার আরো খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।